UAN নিবন্ধন এবং সক্রিয়করণ অনলাইন 2023 আপনার UAN জানুন, লগইন করুন


UAN রেজিস্ট্রেশন 2023 | UAN অনলাইন রেজিস্ট্রেশন | অনলাইনে লগইন করুন – ইপিএফ পাসবুক |
ইপিএফও পোর্টাল ইউএন অ্যাক্টিভেশন হিন্দিতে ইউএন সদস্য পোর্টাল | ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর সক্রিয় অনলাইন প্রক্রিয়া 2023 | অনলাইনে আপনার LIN জানুন, বিনামূল্যে অনলাইনে সহজেই চেক করুন

কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইট epfindia.gov.in থেকে অনলাইনে EPFO ​​নিবন্ধন কীভাবে করবেন, এখান থেকে সম্পূর্ণ তথ্য দেখুন। UAN সক্রিয় করছেন একটি ধাপে ধাপে প্রক্রিয়া। আপনি সকলেই জানেন যে গ্রাহক এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে EPFO ​​বিশ্বের বৃহত্তম সামাজিক সুরক্ষা সংস্থাগুলির মধ্যে একটি। বর্তমানে এটির সদস্যদের মালিকানাধীন 19.34 মিলিয়ন অ্যাকাউন্ট রয়েছে।

ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) 2023

এটি অনন্য 12 সংখ্যার সংখ্যা যা একেক জনের জন্য একেক রকম। এই সংখ্যাটি মূলত তার সমস্ত EPF অ্যাকাউন্টগুলি পর্যবেক্ষণ করতে সহায়তা করে। একটি UAN সাধারণত একটি সংস্থায় কর্মরত একজন কর্মচারীর সাথে যুক্ত থাকে। এই নম্বরটি ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জারি করেছে। যদি কোনও ব্যক্তি চাকরি পরিবর্তন করেন তবে তিনি সংস্থার সাথে একটি নতুন পিএফ অ্যাকাউন্ট পাবেন। এইভাবে, একজন কর্মচারীর একাধিক পিএফ অ্যাকাউন্ট নম্বর থাকতে পারে। পৃথক পূরণ করা হবে।

একাধিক পিএফ অ্যাকাউন্ট নম্বর উদ্বেগের বিষয় কারণ অনেক কর্মচারী পিএফের পরিমাণ স্থানান্তর এবং উত্তোলনের বিষয়ে অভিযোগ জানাচ্ছেন। এই সমস্যা থেকে উত্তরণের জন্য এবং ভবিষ্য তহবিল অ্যাকাউন্ট পরিচালনার সুবিধার্থে, ইউএএন ধারণাটি চালু করা হয়েছিল ইউএএন একটি একক অ্যাকাউন্ট নম্বর রয়েছে যা একক নিয়োগকর্তার সাথে যুক্ত একাধিক আইডি লিঙ্ক করবে। UAN-এর সাথে, একজন কর্মচারী তাদের EPFO ​​অ্যাকাউন্টগুলিকে PF উত্তোলন এবং স্থানান্তর প্রক্রিয়া সহজ করতে লিঙ্ক করতে পারেন।

UAN রেজিস্ট্রেশন

ঘাটপাট সংযোগ অনলাইনে আবেদন করুন

UAN 2023 হাইলাইটস

সেবার নাম UAN নিবন্ধন এবং সক্রিয়করণ
অর্থায়ন করা হয় কেন্দ্রীয় সরকার
মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী একজন কর্মী
উদ্দেশ্য UAN বিতরণ
আবেদনের মোড অনলাইন
নিবন্ধনের বছর 2022 সাল
স্ট্যাটাস এখানে ক্লিক করুন
সরকারী ওয়েবসাইট epfindia.gov.in
বিভাগ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)

কীভাবে অনলাইনে UAN নিবন্ধন এবং সক্রিয়করণ করবেন

UAN মানে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর। সংস্থায় কর্মরত কর্মচারীদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ কর্মচারী ভবিষ্য তহবিল (EPF) পরিষেবাগুলির সাথে সম্পর্কিত পুরো প্রক্রিয়াটি এখন ডিজিটাল বা অনলাইন।

UAN আবেদন প্রক্রিয়া

20 বা তার বেশি কর্মচারী আছে এমন নিয়োগকর্তাদের একটি ভবিষ্য তহবিল নিবন্ধন করতে হবে। 15,000 GEL পর্যন্ত বেতন সহ কর্মচারীদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (EPF) স্কিমের অধীনে তালিকাভুক্ত করা উচিত।

20 জনের কম কর্মচারীর নিয়োগকর্তারাও স্বেচ্ছায় ভবিষ্য তহবিল নিবন্ধনের জন্য বেছে নিতে পারেন। EPF স্কিমের অধীনে নিবন্ধিত যে কোনও নিয়োগকর্তা এই স্কিমের অধীনে নথিভুক্ত তাদের কর্মীদের UAN ইস্যু করতে সক্ষম হবেন। এই UAN EPFO-তে কর্মচারী সনাক্তকরণ হিসাবে ব্যবহৃত হয়। EPFO পোর্টালেও লগইন করতে হবে।

UAN সক্রিয়করণ প্রক্রিয়া / আপনার UAN জানুন

EPFO সদস্য পোর্টালে নতুন ব্যবহারকারীদের নিবন্ধন করার প্রক্রিয়াটি একটি সংক্ষিপ্ত এবং সহজ প্রক্রিয়া। পোর্টালে নিবন্ধন করতে, ব্যবহারকারীকে অবশ্যই নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

1. প্রথমে আপনাকে EPFO ​​সদস্য পোর্টালে লগইন করতে হবে। নিম্নলিখিত লিঙ্কে যান: https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/

2. এখন আপনাকে ওয়েবসাইটের হোম পেজে স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় উপলব্ধ “গুরুত্বপূর্ণ লিঙ্ক” ট্যাবে “অ্যাক্টিভেট UAN” বিকল্পে ক্লিক করতে হবে। আপনি যদি আপনার UAN চেক করতে চান, আপনি ‘Know Your UAN’ লিঙ্কে যেতে পারেন।

3. “অ্যাক্টিভেট UAN” বিকল্পে ক্লিক করার মাধ্যমে, ব্যবহারকারীকে একটি নতুন ওয়েব পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে, এখন আপনি বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন যেখানে আপনাকে সঠিক তথ্য যেমন জন্ম তারিখ ইমেল আইডি ইত্যাদি পূরণ করতে হবে। এবং UAN সক্রিয় করতে আপনি আপনার আধার নম্বর বা প্যান কার্ড এবং UAN বা সদস্য আইডি থেকে একটি বিকল্প নির্বাচন করতে পারেন এবং এর পরে আপনাকে এই বিকল্পের সাথে সম্পর্কিত তথ্যও পূরণ করতে হবে।

4. সমস্ত বিবরণ পূরণ করার পরে এবং স্বয়ংক্রিয়ভাবে তৈরি হওয়া ক্যাপচা কোডটি প্রবেশ করার পরে, ব্যবহারকারীকে “অথরাইজেশন পিন পান” এ ক্লিক করতে হবে।

5. এর পরে, একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড বা ওটিপি নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো হবে এবং ব্যবহারকারীকে একটি নতুন ওয়েব পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।

6. এই নতুন ওয়েব পৃষ্ঠায়, ব্যবহারকারীকে পূর্ববর্তী পৃষ্ঠায় তার দেওয়া বিবরণ (UAN, নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল আইডি) নিশ্চিত করতে হবে।

7. এখন আপনাকে “আমি সম্মত” বাক্সে ক্লিক করতে হবে এবং নীচের ক্ষেত্রে আপনার মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপিটি পূরণ করতে হবে এবং এর পরে আপনাকে “ওটিপি যাচাই করুন এবং ইউএএন সক্রিয় করুন” বোতামে ক্লিক করতে হবে।

8. আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সমাপ্ত হওয়ার পরে, আপনার পাসওয়ার্ড আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো হবে এবং আপনার UAN সফলভাবে সক্রিয় করা হয়েছে।

UAN পেতে প্রয়োজনীয় নথি

  • ব্যাঙ্কের বিবরণ – নম্বর, IFSC কোড, শাখার নাম।
  • পাসপোর্ট
  • আধার কার্ড
  • প্যান কার্ড
  • রেশন কার্ড
  • ড্রাইভিং লাইসেন্স

UAN এর বৈশিষ্ট্য বা সুবিধা

UAN হল একটি বারো সংখ্যার নম্বর যা প্রত্যেক সদস্যকে বরাদ্দ করা হয় যারা কর্মচারীদের ভবিষ্যত তহবিলে অবদান রাখে। এটি আপনাকে দ্রুত এবং স্বাচ্ছন্দ্যে একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর করতে দেয়৷

EPFO দ্বারা জারি করা নতুন নির্দেশিকা অনুসারে, কর্মীদের PF-এর পরিমাণ উত্তোলনের জন্য তাদের নিয়োগকর্তার কাছ থেকে যাচাইকরণের প্রয়োজন নেই, যদি তাদের একটি বৈধ UAN আইডি থাকে। UAN-এর মূল উদ্দেশ্য হল কর্মচারীদের তথ্যের কেন্দ্রীকরণ সহজতর করা এবং কর্মচারী যাচাইয়ের জন্য নিয়োগকর্তাদের উপর প্রাদেশিক কর্মচারী তহবিল সংস্থার নির্ভরতা কমানো।

বর্তমানে, নিয়োগকর্তাদের কাছ থেকে প্রাপ্ত ডেটা দিয়ে সদস্যদের পরিচয় EPFO ​​দ্বারা যাচাই করা হয়। UAN প্রবর্তনের সাথে, সদস্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ এবং KYC বিবরণ সংযুক্ত করা হয়েছে যাতে কর্মচারীর পরিচয় যাচাই করা হয় এবং প্রতিষ্ঠিত হয়।

UAN প্রতিটি কর্মচারীর চাকরির পরিবর্তনগুলি ট্র্যাক করতে EPFO ​​কে সাহায্য করবে। যদি কোনও ব্যক্তি চাকরি পরিবর্তন করেন, তাকে নতুন পিএফ অ্যাকাউন্ট লিঙ্ক করার জন্য তার নিয়োগকর্তাকে তার UAN নম্বর প্রদান করতে হবে।

এইভাবে, EPFO-এর কাছে যে কোনও সময়ে কোনও ব্যক্তি কোথায় নিযুক্ত রয়েছে সে সম্পর্কে আপডেট তথ্য থাকবে। উপরন্তু, UAN লোকেদের চাকরি পরিবর্তন করার সময় অপ্রয়োজনীয় EPF তুলতে বাধা দেয়। যেহেতু সরকার UAN-সংযুক্ত ডেটা পরিষেবাগুলিতে আরও বৃদ্ধি এনেছে, আরও বেশি কর্মচারীকে EPF-এর সুবিধাগুলি সম্পর্কে সচেতন করা হয়েছে। এখন ইপিএফ আইনের সর্বশেষ সংশোধনের সাথে, এমনকি নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিও সুদ সংগ্রহ করতে থাকবে।

UAN এর কিছু মূল সুবিধা

  • চাকরি পরিবর্তনে পিএফ ব্যালেন্সের বিরামহীন স্থানান্তর
  • কর্মচারীকে পিএফ স্ট্যাটাস দেখতে, পাসপোর্ট এবং ফর্ম ডাউনলোড করতে এবং ইপিএফ দাবি জমা দেওয়ার অনুমতি দেয়
  • UAN নিয়োগকর্তার যাচাই ছাড়াই জমাকৃত তহবিল এবং ঋণ পাওয়ার সুযোগ দেয়
  • ব্যবহারকারীরা এসএমএস বার্তা সাবস্ক্রাইব করতে পারেন
  • প্রতিটি কর্মচারীকে শুধুমাত্র একটি UAN নম্বর দেওয়া হয়
  • চাকরি পরিবর্তন করা ইউএএন পরিস্থিতি প্রভাবিত করবে না
  • সমস্ত EPF অ্যাকাউন্ট একটি একক UAN-এর সাথে লিঙ্ক করা হবে
  • UAN সক্রিয়করণ আবেদনকারীর জমা দেওয়া KYC বিবরণের উপর নির্ভর করে
  • UAN রেজিস্ট্রেশন নিয়োগকারী সংস্থার মাধ্যমে করা হয়
  • EPFO পোর্টালের মাধ্যমে অনলাইনে UAN লিঙ্ক করা যেতে পারে
  • কর্মচারীরা তাদের সমস্ত পিএফ অ্যাকাউন্ট একটি সমন্বিত অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে পারেন।
  • কর্মচারীরা UAN ব্যবহার করে অনলাইনে PF তুলতে পারবেন।
  • পুরানো অ্যাকাউন্ট থেকে নতুন অ্যাকাউন্টে পিএফের পরিমাণ স্থানান্তরও UAN-এর মাধ্যমে সহজ হয়ে যায়।
  • UAN সদস্য পোর্টাল ব্যবহার করে কর্মচারীরা অবিলম্বে তাদের EPF ব্যালেন্স চেক করতে পারেন। এছাড়াও, কর্মীরা এসএমএস পাঠিয়ে UAN নম্বর সহ PF ব্যালেন্স জানতে পারবেন।
  • UAN হল একটি শনাক্তকরণ নম্বর যা নিয়োগকর্তাদের থেকে স্বাধীন। যদি আপনার UAN, Aadhaar এবং KYC যাচাই করা হয়, তাহলে নিয়োগকর্তার আপনার প্রোফাইল প্রমাণীকরণের প্রয়োজন হবে না।
  • UAN কর্মীদের তাদের PF অ্যাকাউন্টগুলি অনলাইনে পরিচালনা করতে সহায়তা করবে এবং এর অর্থ হল যে কোনও নিয়োগকর্তা কোনও কর্মচারীর PF পরিমাণ তুলতে পারবেন না।
  • সংস্থাটি প্রতি মাসে পিএফ জমা করছে কিনা বা সংস্থাটি কেবল UAN পোর্টালে নিবন্ধন করে PF অবদানে বিলম্ব করছে কিনা তা কর্মচারীরা ট্র্যাক করতে সক্ষম হবেন।

কর্মচারীদের জন্য ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের সুবিধা

কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রদত্ত এই সার্বজনীন অ্যাকাউন্ট নম্বরটি কর্মচারীদের জন্য খুবই উপকারী, তাই সমস্ত সরকারি কর্মচারীদের সর্বোচ্চ সুবিধা দেওয়া হয় এবং প্রত্যেক কর্মচারীর একটি সর্বজনীন অ্যাকাউন্ট নম্বর থাকা আবশ্যক। সরকারি কর্মচারীদের জন্য মৌলিক সুবিধা। এই গুলো

PF উত্তোলনে নিয়োগকর্তার কোন অংশগ্রহণ নেই:

বর্তমানে, PF তোলার জন্য যেকোনো অনুরোধ আপনার পূর্ববর্তী নিয়োগকর্তার মাধ্যমে যেতে হবে, তার দ্বারা স্বাক্ষরিত হতে হবে এবং তারপর EPFO-তে পাঠাতে হবে। UAN এর সাথে, নিয়োগকর্তার হস্তক্ষেপ হ্রাস পেয়েছে। আপনার আগের অ্যাকাউন্টে থাকা PF টাকা KYC যাচাইকরণের পরে স্বয়ংক্রিয়ভাবে নতুন PF অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।

অর্থ স্থানান্তর করার কোন প্রয়োজন নেই:

এক নিয়োগকর্তার অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে পিএফের পরিমাণ স্থানান্তর করা একটি দীর্ঘ এবং ক্লান্তিকর প্রক্রিয়া ছিল। UAN আসার পরে তহবিল স্থানান্তরের প্রয়োজন হবে না। অ্যাকাউন্ট স্যুইচ করতে, আপনাকে কেবল নতুন নিয়োগকর্তাকে KYC এবং UAN বিশদ প্রদান করতে হবে।

একবার এই বিবরণগুলি আপনার নতুন নিয়োগকর্তা দ্বারা যাচাই করা হলে, পুরানো অ্যাকাউন্ট থেকে PF পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে নতুন অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। UAN বরাদ্দের আগে খোলা পুরানো PF অ্যাকাউন্টগুলির জন্য, স্থানান্তর এখনও ডিজিটাল বা শারীরিকভাবে করা হয়।

সহজ ব্যবস্থাপনার জন্য এসএমএস বার্তা:

EPF পোর্টালে নিবন্ধন করার মাধ্যমে, কর্মচারী নিয়োগকর্তা বা কর্মচারী অবদান সম্পর্কে EPFO ​​থেকে এসএমএস বিজ্ঞপ্তি পাবেন। আপনার ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট থেকে ডেবিট বা ক্রেডিট হওয়ার সময় আপনি আপনার ফোনে যে সতর্কতাগুলি পাবেন তা একই রকম হবে। UAN উল্লেখ করে ইপিএফ পোর্টাল এছাড়াও আপনি PF পাসবুক ডাউনলোড করে আপনার মোট ব্যালেন্স চেক করতে পারেন।

সামাজিক মিডিয়া আমাদের অনুসরণ করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সাম্প্রতিক মন্তব্য..

প্রদর্শনের মতো কোন মন্তব্য নেই।
https://chamundakali.com/sitemap-post-type-post.xml