মার্কিন ক্যাথলিক বিশ্ববিদ্যালয়গুলি ‘হয়রানি’ ইহুদি ছাত্রদের আশ্রয়স্থল হিসাবে ক্যাম্পাস অফার করে

Franciscan University in Ohio. (Courtesy)

নিউ ইয়র্ক – স্টিউবেনভিল, ওহাইওর ফ্রান্সিসকান বিশ্ববিদ্যালয় নিজেকে “কঠোরভাবে ক্যাথলিক” হিসাবে বর্ণনা করে, কিন্তু ইহুদি ছাত্ররা যারা আর তাদের নিজস্ব কলেজে পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করে না তারা শীঘ্রই পিটসবার্গ থেকে এক ঘন্টার ড্রাইভে বিস্তৃত ক্যাম্পাসে ছুটে আসতে পারে৷
দক্ষিণ ইস্রায়েলে হামাস সন্ত্রাসীদের দ্বারা 7 অক্টোবরের গণহত্যার পর – যেখানে 1,400 জন মারা গিয়েছিল, যার মধ্যে আনুমানিক 1,000 বেসামরিক লোক ভয়ঙ্কর বর্বরতায় ছিল – এবং ইসরায়েলের পরবর্তী যুদ্ধ ঘোষণার পর, আমেরিকান শিবিরে ইহুদি ছাত্ররা বর্ধিত নিপীড়নের সম্মুখীন হয়েছে৷ স্কুল ভবনের ভিতরে ব্যারিকেড করা বা পতাকার খুঁটি দিয়ে পিটিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ইহুদি ছাত্ররা – সহ যা সাধারণত দেশের সেরা প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত হয় – বলে যে তারা নিরাপদ বোধ করে না।

নিউইয়র্ক ভিত্তিক মডার্ন অর্থোডক্স ইয়েশিভা ইউনিভার্সিটি ইনিশিয়েটিভের অংশ হিসেবে, ফ্রান্সিসকান 100টি সংস্থার জোটে যোগ দিয়েছে, যার মধ্যে রয়েছেএকটি বৈচিত্র্যময় দল সরকারী এবং বেসরকারী, বিশ্বাস ভিত্তিক, এবং ঐতিহাসিকভাবে কালো কলেজ এবং বিশ্ববিদ্যালয়।”

ক্যাম্পাস বিষয়ক ফ্রান্সিসকান ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট স্টিফেন হিলডেব্র্যান্ড বলেছেন, “এটি স্কুলগুলির একটি সম্পূর্ণ নেটওয়ার্ক সংহতিতে দাঁড়িয়ে আছে।”

সমস্ত স্কুল আমলাতান্ত্রিক বিলম্ব ছাড়াই ইহুদি শিক্ষার্থীদের জন্য “দ্রুত” স্থানান্তরের প্রস্তাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, হিলডেব্র্যান্ড টাইমস অফ ইসরায়েলকে বলেছেন। জোটটি এক বিবৃতিতে বলেছে যে তারা সম্মিলিতভাবে “হামাসের নৃশংস কর্মকাণ্ডের নিন্দা করে,” হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে “আইএসআইএসের বিরুদ্ধে লড়াইয়ের মতো মন্দের বিরুদ্ধে লড়াই” বলে অভিহিত করে।

হিলডেব্র্যান্ড বলেছিলেন, “এটি ঠিক কাজ করার মতো মনে হয়েছিল।” “আমাদের ইহুদি ভাইদের জানাতে, যদি তাদের সাহায্যের প্রয়োজন হয়, আমরা এখানে নিরাপদ আশ্রয় হিসেবে আছি।”

অন্যদের মধ্যে “আমাদের শহীদদের গৌরব” এবং “জায়নিস্ট জেনোসাইড থেকে এখন স্বাধীনতা” লেখা বার্তাগুলি 24 অক্টোবর, 2023-এ ওয়াশিংটন, ডি.সি.-তে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রজেক্ট করা হয়েছে৷ (X এর মাধ্যমে ইহুদি বিদ্বেষ বন্ধ করুন)

কয়েক মাস আগে, ফ্রান্সিসকান ইউনিভার্সিটি এবং দ্য ফিলোস প্রজেক্ট পুনরুত্থিত ইহুদি বিরোধী একটি সম্মেলনের আয়োজন শুরু করেছে, হিলডেব্র্যান্ড বলেছেন। সম্মেলনটি অক্টোবরের শেষ সপ্তাহের জন্য নির্ধারিত ছিল, কিন্তু সমন্বয়কারীরা “তাদের ইভেন্টের দুঃখজনক সময় কখনই কল্পনা করেনি,” বিশ্ববিদ্যালয় বলেছে।

এ পর্যন্ত, বেশ কয়েকজন ইহুদি ছাত্র ফ্রান্সিসকানের কাছে এসেছেন এবং স্থানান্তর করার আগ্রহ প্রকাশ করেছেন, হিলডেব্র্যান্ড বলেছেন, যিনি যোগ করেছেন যে জোটের লক্ষ্যের অংশ হল ছাত্ররা যদি পছন্দ করে তবে তারা বাড়ির কাছাকাছি বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করতে পারে৷

“আমরা আমাদের ক্যাথলিক বিশ্বাসের কারণে এটি করছি, তা সত্ত্বেও নয়,” হিলডেব্র্যান্ড বলেছেন, যিনি হামাস সন্ত্রাসীদের “পৌত্তলিক” হিসাবে তুলনা করেছিলেন এবং 7 অক্টোবরের গণহত্যাকে ইসলামিক স্টেটের মুসলিম, খ্রিস্টান এবং ইয়াজিদিদের হত্যার সাথে তুলনা করেছিলেন৷

আমরা এটিকে একটি ছোট উপায় হিসাবে দেখি, একটি ছোট জিনিস যা আমরা আমাদের ইহুদি ভাইদের সত্যিকার অর্থে ভালবাসতে এবং তাদের সাথে একাত্মতাএকাত্মতা প্রকাশ করতে পারি, তাদের জানাতে যে আমরা তাদের সাথে যা ঘটছে তা আমরা স্বীকার করছি এবং আমরা কেবল এর বিরুদ্ধেই নই, কিন্তু আমরা তাদের সাহায্য করতে প্রস্তুত।” – Hildebrand বলেন.

ফ্রান্সিসকান বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিষ্ঠিত হয়। প্রথম শ্রেণীর অধিকাংশ সদস্যই সামরিক বাহিনীতে কাজ করত এবং তাদের শিক্ষাদানের জন্য GI বিল ব্যবহার করত। ক্লাসটিতে 258 জন ছাত্র ছিল — যার মধ্যে সাতজন মহিলা ছিল — এবং তখন বিশ্ববিদ্যালয়টিকে স্টিউবেনভিল কলেজ বলা হত।

ডঃ স্টিফেন হিলডেব্র্যান্ড, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট, ফ্রান্সিসকান ইউনিভার্সিটি (সৌজন্যে)

“আমরা আগেও এই রাস্তায় নেমেছি”

হিলডেব্র্যান্ডের মতে, হলকাস্টের সময় ইহুদিদের আড়াল করার জন্য লোকেদের ছবিগুলি পরিকল্পনা প্রক্রিয়ার সময় তার মনের সামনে ছিল।

হিলডেব্র্যান্ড বলেন, “আমরা এর আগেও এই রাস্তায় নেমে এসেছি এবং আমরা এই সময়ে যা সঠিক এবং প্রেমময় তা করতে চাই।” হোলোকাস্টের সময় তিনি ক্যাথলিক চার্চের “মিশ্র” ভূমিকার কথা উল্লেখ করে “

লোরেটা, পেনসিলভানিয়ায়, সেন্ট ফ্রান্সিস বিশ্ববিদ্যালয় ফ্রান্সিসকান বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছে, তার বোন স্কুল, একটি ক্রমবর্ধমান জোটে।

“ক্যাথলিক, ফ্রান্সিসকান মিশন এবং মূল্যবোধ দ্বারা গভীরভাবে চালিত একটি প্রতিষ্ঠান হিসাবে, আমরা ইসরাইল এবং হামাসের নৃশংস শাসনের অধীনে জনগণের সাথে সংহতি প্রকাশ করছি। বিশ্ববিদ্যালয়গুলির জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া, শান্তির প্রচার, বোঝাপড়া এবং আমাদের ক্যাম্পাস সম্প্রদায়গুলিকে রক্ষা করা অপরিহার্য,” বলেছেন সেন্ট ফ্রান্সিস বিশ্ববিদ্যালয়ের সভাপতি মালাচি ভ্যান ট্যাসেল৷

/মার্কিন-ক্যাথলিক-বিশ্ববিদ্যালয়গুলি-হয়রানি-ইহুদি-ছাত্রদের-আশ্রয়স্থল-হিসাবে-ক্যাম্পাস-অফার

ওয়ালশ ইউনিভার্সিটি, উত্তর ক্যান্টন, ওহিওতে একটি বেসরকারী রোমান ক্যাথলিক বিশ্ববিদ্যালয়, 2022। (সাইলেন্টম্যাট সাইকেডেলিক/ উইকিপিডিয়া সিসি বাই-এসএ)

23 অক্টোবর, ওয়ালশ ইউনিভার্সিটি-ওহিওতে একটি রোমান ক্যাথলিক কলেজ-ঘোষণা করেছে যে এটি জোটে যোগ দেবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান 7 অক্টোবরের পর গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডের প্রতিরক্ষাও প্রকাশ করেছেন।

“ইসরায়েলের জাতীয় প্রতিরক্ষার নৈতিক অধিকার এবং ইহুদি জাতিকে নির্মূল করার প্রচেষ্টাকে প্রতিহত করা এবং শাস্তি দেওয়ার নৈতিক দায়িত্ব রয়েছে। ওয়ালশ ইউনিভার্সিটির প্রেসিডেন্ট টিম কলিন্স বলেছেন, ৭ই অক্টোবর হামাসের কর্মকাণ্ড সবদিক থেকেই অনৈতিক।

অনেক কোয়ালিশন স্কুল মার্কিন যুক্তরাষ্ট্রে ইহুদি-বিদ্বেষের জন্য তাদের নিজস্ব নিন্দা জারি করেছে, কখনও কখনও ইহুদি-বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করার জন্য সমস্ত সম্প্রদায়ের খ্রিস্টানদের নির্দেশিকা দিয়ে।

হিলডেব্র্যান্ড বলেছিলেন যে সক্রিয়তার অন্তর্ভুক্ত হতে পারে “আপনার আলমা ম্যাটারের জন্য আন্দোলন করা যাতে ইহুদিদের সাথে এইভাবে আচরণ না করা বা ইহুদি-বিদ্বেষে জড়িত না হওয়া” এবং ফ্রান্সিসকান বিশ্ববিদ্যালয়ের সভাপতি কলেজগুলিকে ইহুদি বিরোধী লড়াই করার জন্য যথেষ্ট না করার আহ্বান জানান।

ফাদার ডেভ পিওনকা, ফ্রান্সিসকান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট (সৌজন্যে)

ফ্রান্সিসকান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ফাদার ডেভ পিওনকা বলেছেন, “বিশ্বব্যাপী আমাদের সহকর্মী খ্রিস্টানদের সাথে আমরা ন্যায়বিচার ও শান্তির জন্য প্রার্থনা করি।”

“কিন্তু অনেক বিশ্ববিদ্যালয় সহনশীলতার প্রচার করে কিন্তু কুসংস্কার অনুশীলন করে, আমরা আরও কিছু করতে বাধ্য হচ্ছি।” আমরা ইহুদি বিরোধীতা এবং ইহুদি ছাত্রদের বিরুদ্ধে গুরুতর হুমকির একটি খুব বিরক্তিকর বৃদ্ধি প্রত্যক্ষ করছি। আমরা তাদের এখনই ফ্রান্সিসকানায় যাওয়ার সুযোগ দিতে চাই,” পিওনকা বলেন।

“আমাদের সম্প্রদায় (ইহুদি ছাত্রদের) উদারতা এবং সম্মানের সাথে স্বাগত জানায়,” পিওনকা বলেন। “আমাদের ধর্মীয় পার্থক্য কোনো সংঘাত সৃষ্টি করবে না। বিপরীতে, ফ্রান্সিসকানদের মধ্যে, খ্রিস্টের প্রতি আমাদের আমূল ভক্তি এবং ক্যাথলিক বিশ্বাসের জন্য আমাদের ইহুদি ভাই ও বোনদের পাশাপাশি সমস্ত মানুষের প্রতি ভ্রাতৃত্বপূর্ণ দাতব্য দেখাতে হবে,” তিনি বলেছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সাম্প্রতিক মন্তব্য..

প্রদর্শনের মতো কোন মন্তব্য নেই।
https://chamundakali.com/sitemap-post-type-post.xml